অন্তরীপ: ৫-এ পঞ্চবাণ


 

সম্পাদকীয়


১৪২৬ শারদীয় সংখ্যার মাধ্যমে অন্তরীপের পথচলা শুরু হয়। দেখতে দেখতে পাঁচ বছর এসে গেল। আর কয়েক মাসের মধ্যেই অন্তরীপের ৫ম শারদীয় বাজারে এসে যাবেঅন্দরমহলে তার খড়-মাটির কাজ চলছে। পাঁচ বছর সময়কাল ঠিক স্মৃতিরোমন্থন করতে বসার মতো দীর্ঘ নয়আবার একেবারে নবজাতও ঠিক বলা যায় না। আগামী ৩০ জুন২০২৩ এসে পড়লেই অন্তরীপের ৫ম বছরের যাত্রা শুরু হবে। এক-কথায় সামান্য এই রাস্তাটুকু পেরিয়ে আসাকে মাপতে গেলে বলবো— 'পরিবর্তনশীল'এই আনন্দের দিনের ইতিহাস পাছে ভুলে যাইতাই লিখে রেখে দিলাম। অনেককাল পরে খাতাখানা খুলে দেখতে দেখতে এইসব আনন্দের কাহিনি মনে পড়বে।

 অন্তরীপ কী?
অন্তরীপ একটি পত্রিকার নাম। অন্তরীপ একটি প্রকাশনীরও নাম।  কিন্তু পত্রিকাগ্রন্থ ও প্রকাশনীর বাইরেও অন্তরীপ একটি আন্তরিক উদ্যোগএকটি সযত্নলালিত স্বপ্নেরও নাম। এই স্বপ্নটি আমরা দেখেছি সব পাঠকের হয়েতাঁদের হাতে বিচিত্রবিপুল বিস্তারের উপভোগ্য কাহিনি এনে দেওয়ার প্রতিজ্ঞা নিয়ে। এই উদ্যোগটি আমরা নিয়েছি সমস্ত প্রতিভাবান ও প্রতিশ্রুতিমান লেখকের জন্যতাঁদের লেখাকে পাঠকের দরবারে পৌঁছে দেব বলে।


অন্তরীপ কেন?
জীবন থেকে বৈচিত্র্য হারিয়ে যাচ্ছে দ্রুত। যাপন হয়ে পড়ছে একঘেয়েএকটেরেএকরঙা। মনের চারণভূমিতে কল্পনার রামধনু আসবে কোন বৃষ্টির পরেঅন্তরীপ চায় প্রকাশিত লেখার বিষয়বৈচিত্র্যে পাঠকের মনে বৃষ্টি আসুক ঝেঁপে। মানুষের চিরকালীন গল্পের খোঁজ এইখানে এসে একটি বাঁক খুঁজে পাক। অন্তরীপের ফিকশনে তত্ত্বের বাহুল্য নেইগল্পের টান তার মূল কথা। অন্তরীপের নন-ফিকশনে তথ্যের অপ্রয়োজনীয় জোরাজুরি নেইসহজবোধ্যতা তার প্রথম শর্ত। অন্তরীপ পাঠকের মনের কথা বোঝে। অন্তরীপ পাঠকের হাতে তুলে দেয় বাংলা লেখালেখির জগৎ থেকে হারিয়ে যাওয়া এক মহার্ঘ্য রত্ন-বিনোদন।


অন্তরীপ কে?
অন্তরীপ আসলে পাঠকরাই। অন্তরীপ লেখকরাও বটে। পাঠকের চাহিদা ও লেখকের অর্পণের মাঝের সেতুটিও অন্তরীপ। আর এই সেতুনির্মাণের জন্য অন্তরীপে রয়েছে  সম্পাদনা-প্রকাশনা-মার্কেটিং-প্রুফরিডিং-ডিস্ট্রিবিউশন-অ্যাডভার্টাইজিং-বুকমেকিংয়ের একটি সুনিপুণ কর্মদক্ষ দল। যাদের এক ও একমাত্র লক্ষ্য অন্তরীপের উন্নতিসাধনযাতে অন্তরীপ হয়ে উঠতে পারে পাঠকের আরও কাছের।

অন্তরীপের ৫ম বছরের যাত্রাশুরু উপলক্ষ্যে প্রকাশিত হবে দু'টি নতুন গ্রন্থ ও অন্তরীপ দ্বিমাসিক জুন (রথযাত্রা) সংখ্যা। সমগ্র জুন মাস জুড়ে সমস্ত প্রোডাক্ট-এর ওপর অন্তরীপের নিজস্ব ওয়েবসাইট-এ ও বিপণিতে থাকবে কিছু বাড়তি ছাড়। আপনাদের স্নেহাশিসউৎসাহ ও ভালোবাসা বুকে বেঁধে তরী ভাসালাম

 


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি